খাদ্য নিরাপদ রাখার ৫ চাবিকাঠি - পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না খাদ্য পৃথক রাখা, ৬০ ডিগ্রী সে. এর বেশি তাপমাত্রায় রান্না করা, রান্না করা খাবার ৫ ডিগ্রী সে. এর নীচের তাপমাত্রায় সংরক্ষণ করা এবং নিরাপদ খাদ্যোপকরণ ও পানি ব্যবহার করা। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - উৎকৃষ্ট পদ্ধতিতে খাদ্য উৎপাদন করুন, উৎকৃষ্ট প্রক্রিয়ায় খাদ্য প্রস্তুত করুন ও নিরাপদ খাদ্য বিক্রয় করুন। জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য - অনিরাপদ খাদ্যকে না বলুন। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য ক্রয়-বিক্রয় করবেন না এবং ছোঁয়াচে ব্যাধিতে আক্তান্ত ব্যক্তি দ্বারা খাদ্যদ্রব্য প্রস্তুত, পরিবেশন বা বিক্রয় করবেন না। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক দ্রব্য যেমন, ক্যালসিয়াম কার্বাইড, ফরমালিন, ডিডিটি ও পিসিবি মিশ্রিত খাদ্যদ্রব্য বা খাদ্যোপকরণ মজুদ, বিপণন বা বিক্রয় করবেন না।

Meeting with Transparency International Bangladesh (TIB)

গত ২২ জানুয়ারি ২০১৭ তারিখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব মোহাম্মদ মাহফুজুল হক এর সভাপতিত্বে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় কর্তৃপক্ষের সদস্যগন, সচিব, পরিচালকগন, টিআইবি’র নির্বাহী পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠনের পটভূমিকাসহ, জন্মলগ্ন হতে এপর্যন্ত কর্তৃপক্ষের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন। টিআইবি কতৃক মে ২০১৪ সময়ে সম্পন্ন ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক একটি গবেষণার ওপর উপস্থাপনা করে উক্ত গবেষণার সার্বিক দিক এবং প্রাপ্ত সুপারিশসমূহ তুলে ধরেণ। উপস্থাপনা এবং আলোচনান্তে নিম্নবর্ণিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয় ঃ

(ক)সর্বশেষ প্রাপ্ত তথ্য উপাত্তকে বিবেচনায় রেখে টিআইবি নিরাপদ খাদ্য বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করবে;

এবং (খ)টিআইবি’র অনুরোধে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রয়োজনীয় তথ্য উপাত্ত দিয়ে টিআইবিকে নিরাপদ খাদ্য বিষয়ক গবেষণা পরিচালনায় সহযোগিতা করবে এবং পারস্পরিক যোগাযোগ অব্যাহত থাকবে।

You are here: Home Meeting with Transparency International Bangladesh (TIB)
No. of visits: 278845